আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে ইরানি সংসদে বিল - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫

আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে ইরানি সংসদে বিল

আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে ইরানি সংসদে বিল

আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে ইরানি সংসদে বিল
 (রেডিও তেহরান): আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদে একটি জরুরি বিল উত্থাপন করা হয়েছে। ১৯৫৩ সাল থেকে এ পর্যন্ত মার্কিন সরকারের কারণে ইরানের লোকবল ও জাতীয় অর্থনীতির যে ক্ষতি হয়েছে তা আদায়ে ইরান সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়েছে এ বিলে। আমেরিকায় ইরানের যেসব সম্পদ আটক রয়েছে সেগুলোও অবমুক্ত করার কথা বলা হয়েছে।

খসড়া বিলে বলা হয়েছে, “ইরানের জনগণের অধিকার রক্ষায় আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে প্রশাসন প্রয়োজনীয় আইনি উদ্যোগ নিতে বাধ্য। ক্ষতিপূরণ আদায়ে ১১টি ঘটনাকে তালিকাবদ্ধ করা হয়েছে।


তালিকায় সবার আগে বলা হয়েছে- ১৯৫৩ সালে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিআইএ’র পরিকল্পনায় ইরানে তখনকার জনপ্রিয় মোসাদ্দেক সরকারের বিরুদ্ধে সামরিক ক্যু ঘটানো হয়। সে সময় যেসব মানুষ মারা গেছে এবং সম্পদের যে ক্ষতি হয়েছে তা আদায় করতে হবে। এছাড়া, ইরাকের তৎকালীন স্বৈরশাসক সাদ্দামের চাপিয়ে দেয়া আট বছরের যুদ্ধে যে দুই লাখ ২৩ হাজার ইরানি শহীদ ও ছয় লাখ মানুষ আহত হয়েছিলেন তাদের জন্যও আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে হবে। কারণ সাদ্দামকে সেই সময় আমেরিকা গোয়েন্দা তথ্য, রাজনৈতিক সমর্থন ও সামরিক সহযোগিতা দিয়ে সর্বাত্মক সহায়তা করেছে।

ইরানের সংসদে তোলা বিলে আরো বলা হয়েছে, ইসলামি বিপ্লব সফল হওয়ার পর মার্কিন মদদে প্রতিষ্ঠিত মুনাফেকিন গোষ্ঠী এমকেও এবং অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠী ইরানের যেসব মানুষ হত্যা ও অপহরণ করেছে এবং ইরানের বিমান হাইজ্যাক করে যেসব ক্ষতি করেছে সে বাবদ ক্ষতিপূরণ দিতে হবে। এর পাশাপাশি ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ও সম্পদ আটকের ঘটনায় ইরানের যে ক্ষতি হয়েছে তার অর্থমূল্য দিতে হবে ওয়াশিংটনকে।

এছাড়া, ১৯৮৭ সালে ও চলতি বছরে সৌদি আরবে পবিত্র হজের সময় যেসব ইরানি হাজি নিহত হয়েছেন তাদের জন্যও আমরিকাকে ক্ষতি পূরণ দিতে হবে।

সম্প্রতি আমেরিকার ১,৩০০ ব্যক্তি ইরানের বিরুদ্ধে একটি মামলা দায়েরের আবেদন করেছেন এবং দেশটির আদালত সে মামলা গ্রহণের বিষয়টি বিবেচনা করছে বলে খবর বের হয়েছে। ওই মামলার আবেদনে বলা হয়েছে, ১৯৮৩ সালে লেবাননের রাজধানী বৈরুতে এবং ১৯৯৬ সালে সৌদি আরবে বোমা হামলায় আমেরিকার যে ক্ষতি হয়েছে ইরানের আটক সম্পদ থেকে তার ক্ষতিপূরণ আদায় করতে হবে। এরপর ইরানের জাতীয় সংসদ আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণ উদ্যাগের জন্য বিল আনলো।#

রেডিও তেহরান/এসআই/২৮

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here