চলতি বছরে পৃথিবী থেকে দেখা যাবে আরও তিনটি সুপারমুন !-somoyerkonthosor - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বুধবার, ২৬ আগস্ট, ২০১৫

চলতি বছরে পৃথিবী থেকে দেখা যাবে আরও তিনটি সুপারমুন !-somoyerkonthosor

চলতি বছরে পৃথিবী থেকে দেখা যাবে আরও তিনটি সুপারমুন !-somoyerkonthosor

  Chad_4_541321298বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- চলতি মাসের ২৯ তারিখ (শনিবার) সুপারমুন। সেদিন চাঁদ অবস্থান করবে পৃথিবীর খুব কাছে। সুপারমুন আসলে কী?
যখন নতুন চাঁদ সমানুপাতিক হারে পৃথিবীর কাছাকাছি অবস্থান করে তখন একে সুপারমুন বলে।
চাঁদের সঙ্গে পৃথিবীর গড় দূরত্ব দুই লাখ ৩৮ হাজার মাইল বা তিন লাখ ৮২ হাজার নয়শো কিলোমিটার। তবে সুপারমুনের সময় চাঁদের কেন্দ্র থেকে পৃথিবীর কেন্দ্রের দূরত্ব থাকে দুই লাখ ২৪ হাজার আটশো ৩৪ মাইল বা তিন লাখ ৬১ হাজার আটশো ৩৬ কিলোমিটারের মধ্যে।
চলতি বছর মোট ছয়টি সুপারমুন রয়েছে। এর মধ্যে তিনটি সুপারমুন পার হয়ে গেছে বছরের শুরুর দিকে। জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসে দেখা দিয়েছিল তিনটি সুপারমুন। বাকি আরও তিনটি সুপারমুন ২৯ আগস্ট, ২৮ সেপ্টেম্বর ও ২৭ অক্টোবরে দেখা যাবে।
২৯ আগস্ট সার্বজনীন সমন্বিত সময় (ইউনিভার্সাল টাইম কোঅর্ডিনেটেড) ১৮ টা বেজে ৩৫ মিনিটে দেখা যাবে আসন্ন চতুর্থ সুপারমুন। পূর্ণ এ চাঁদকে সুপারমুন বলার আরও একটি কারণ হলো, এসময় চাঁদ অন্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ উজ্জ্বল হয়।
Chad_1_598502248
পরবর্তী ২৮ সেপ্টেম্বরে হবে এ বছরের সবচেয়ে নিকটবর্তী সুপারমুন। এসময় পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে দুই লাখ ২১ হাজার সাতশো ৫৪ মাইল বা তিন লাখ ৫৬ হাজার আটশো ৯৬ কিলোমিটার।
একই সঙ্গে এই চাঁদ পূর্ণ চন্দ্রগ্রহণের আয়োজন করবে। আর এটিই হবে ২০১৫ সালের রক্তিম চন্দ্রগ্রহণের শেষপর্ব। বছরের প্রথম রক্তিম চন্দ্রগ্রহণ হয়েছিল এপ্রিলের ১৫ তারিখ।
Chad_2_122384263
বছরের শেষ সুপারমুনটি দেখা যাবে ২৭ অক্টোবর সার্বজনীন সমন্বিত সময় ১২টা বেজে পাঁচ মিনিটে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here