আগস্টেই একযোগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে ভারত-ইসরাইল - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫

আগস্টেই একযোগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে ভারত-ইসরাইল

আগস্টেই একযোগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে ভারত-ইসরাইল


বারাক ৮ ক্ষেপণাস্ত্র বারাক ৮ ক্ষেপণাস্ত্র
 (রেডিও তেহরান): ইহুদিবাদী ইসরাইল ও ভারত চলতি মাসেই বারাক-৮ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে। ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য বারাক-৮ যৌথভাবে নির্মাণ করেছে তেল আবিব ও নয়াদিল্লি। বারাক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তেল আবিব ও নয়াদিল্লি উভয়ই ব্যবহার করছে এবং তারই উন্নত সংস্করণ হল বারাক ৮।


ভারতীয় প্রতিরক্ষা সূত্রগুলো বলেছে, গত নভেম্বরে এ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে ইহুদিবাদী ইসরাইল। প্রাথমিকভাবে ভারতীয় রণতরী থেকে এ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হলেও এবারেই প্রথম তা ইসরাইলি রণতরী থেকে ছোঁড়া হবে।

ভারতীয় প্রতিরক্ষা সূত্রগুলো বলছে, গতবারের সফল পরীক্ষার পর এ ক্ষেপণাস্ত্রে কিছু পরিবর্তনের সুপারিশ করেছে ভারতীয় নৌবাহিনী। এ সব সুপারিশকে সফলভাবে কাজে লাগানো হয়েছে কিনা আসন্ন পরীক্ষার ক্ষেত্রে সেটাই খতিয়ে দেখা হবে। এরপরই ভারতীয় রণতরী থেকে এ পরীক্ষা চালানো হবে বলেও জানানো হয়েছে। ভারতীয় নৌবাহিনীর রণতরী আইএনএস কোলকাতা থেকে এ পরীক্ষা চালানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

বারাক-৮ ক্ষেপণাস্ত্রকে ভারতীয় নৌবাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে ধারণা করা হচ্ছে। পাকিস্তান ও চীনা নৌবাহিনীর যেকোনো জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বারাক-৮ দিয়ে ধ্বংস করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

বারাক-৮ ক্ষেপণাস্ত্রের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে ইহুদিবাদী ইসরাইলের তৈরি এমএফ-স্টার রাডার ব্যবস্থাকে। এ রাডার ব্যবস্থা দিয়ে আড়াইশ কিলোমিটারের বেশি দূরে থাকা অবস্থায় আকাশের শত শত লক্ষ্যবস্তুর ওপর একযোগে নজর রাখা যায়।  

ইহুদিবাদী ইসরাইলের অ্যারোস্পেশ ইন্ডাসট্রিস, ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও, ইসরাইলের অ্যাডমিনিস্ট্রেশন ফর ডেভেলপমেন্ট অব উইপন্স অ্যান্ড টেকনোলজিক্যাল ইনফ্রাস্টাকচার, ইলটা সিস্টেমস, রাফেলসহ অন্যান্য কোম্পানি একযোগে বারাক-৮ তৈরি করেছে।

ভারত ডায়নামিক্স লিমিটেড বা বিডিএল ৭০ কিলোমিটার পাল্লার ৩২টি বারাক-৮ তৈরি করবে। প্রাথমিকভাবে এগুলো আইএনএস কোলকাতায় বসানো হবে।#

রেডিও তেহরান/সমর/৪
68

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here