এ বার ‘জামা’ বদলাচ্ছে জামাত!
রং বদলাচ্ছে না। নাম বদলাচ্ছে।
এ বার নতুন নামে আত্মপ্রকাশ করতে চলেছে জামাতে ইসলামি।
এই দলের সম্ভাব্য নাম ঠিক করা হয়েছে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’ বা, ‘বিডিপি’।
তবে নামে যতই উন্নয়নের ‘গন্ধ’ থাক, গোপনে গোপনে জামাতের সাংগঠনিক কাঠামো অটুটই থাকবে। নতুন নামের দলে জামাতের ৬০ বছর বা তার বেশি বয়সের নেতাদের কোনও জায়গা দেওয়া হবে না।

জামাতেরই একটি সূত্র জানাচ্ছে, শিগগিরই দল ‘নিষিদ্ধ’ হতে পারে ধরে নিয়ে সম্প্রতি দলের নীতি নির্ধারকেরা নতুন দল গড়ার সিদ্ধান্ত অনেকটাই চূড়ান্ত করে ফেলেছেন। ‘বিডিপি’ নামে নতুন দল গড়ার কথা দলের বিভিন্ন ইউনিটের সভায় বলতে শুরুও করে দিয়েছেন জামাত নেতারা।
জামাতের একটি সূত্র জানাচ্ছে, নতুন দল পরিচালনার জন্য শীর্ষস্থানীয় দুই নেতার নামও মোটামুটি ঠিক করা হয়েছে। নতুন দল ‘বিডিপি’র সভাপতি হতে পারেন জামাতের সেক্রেটারি-জেনারেল শফিকুর রহমান। তিনি পেশায় চিকিৎসক। বয়স প্রায় ষাট। আর সাধারণ সম্পাদক হিসেবে ভাবা হয়েছে জামাতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও দলের প্রাক্তন সাংসদ হামিদুর রহমান আজাদকে।
এক জামাত নেতা জানিয়েছেন, জামাতকে যদি আদালত ‘যুদ্ধাপরাধী দল’ বলে নিষিদ্ধ ঘোষণা করে, সেই আশঙ্কা থেকেই নতুন দল গড়ে তুলছেন জামাতের নীতি নির্ধারকেরা। কিন্তু এর ফলে, মূল দল জামাতে ইসলামি একেবারেই বিলুপ্ত হয়ে যাচ্ছে না। ফলে নতুন দলেও জামাতের কর্তৃত্ব ও প্রভাব পুরোদস্তুর বজায় থাকবে।
একাত্তরের দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, ‘‘জামাত যে নতুন নাম নিয়ে রাজনীতি করতে চাইবে, এটাই স্বাভাবিক। মিশরেও এই ভাবেই তারা ক্ষমতায় গিয়েছিল। জামাত নতুন নামে এলেও দেখতে হবে, তাদের রাজনৈতিক দর্শন কী হয়। তারা যদি বাংলাদেশের সংবিধান মেনে রাজনীতি করতে চায়, তা হলে আপত্তির কিছু কারণ রয়েছে বলে মনে করি না।’’