এরদোগানের ১,১৫০ কক্ষবিশিষ্ট প্রাসাদ অবৈধ: আদালত - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫

এরদোগানের ১,১৫০ কক্ষবিশিষ্ট প্রাসাদ অবৈধ: আদালত

এরদোগানের ১,১৫০ কক্ষবিশিষ্ট প্রাসাদ অবৈধ: আদালত

সংরক্ষিত এলাকায় নির্মিত 'হোয়াইট প্যালেস' সংরক্ষিত এলাকায় নির্মিত 'হোয়াইট প্যালেস'
২৮ মে (রেডিও তেহরান): ৬১ কোটি ৫০ লাখ ডলার ব্যয়ে নির্মিত তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের বিলাসবহুল প্রাসাদকে অবৈধ ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ সাংবিধানিক আদালত। ক্ষমতায় আসার পর ১,১৫০ কক্ষবিশিষ্ট এই প্রাসাদটি নির্মাণ করেছিলেন কথিত 'ইসলামপন্থি' এই সেক্যুলার নেতা।


রাজধানী আঙ্কারার সংরক্ষিত একটি এলাকায় ‘হোয়াইট প্যালেস’ বা স্বেত প্রাসাদ নির্মাণ করেছিলেন এরদোগান। গত বছর তিনি ওই প্রাসাদ ওঠেন। বুধবার আঙ্কারার পঞ্চম সাংবিধানিক আদালত এক রায়ে সংরক্ষিত এলাকায় প্রাসাদ নির্মাণের জন্য এরদোগান ক্ষমতার অপব্যবহার করে যে অনুমতি নিয়েছিলেন তা বাতিল করে দেয়। আতাতুর্ক ফরেস্ট ফার্ম নামক পরিবেশগতভাবে সংরক্ষিত এলাকার ৩,০০,০০০ বর্গমিটার এলাকা জুড়ে প্রাসাদটি নির্মাণ করা হয়।
তুরস্কের চেম্বার অব আরকিটেক্টস জানিয়েছে, আদালতের রায়ের পর প্রাসাদটি ব্যবহার করা এখন প্রেসিডেন্টের জন্য আইনগতভাবে অবৈধ হয়ে গেছে। প্রাসাদটি নির্মাণ শুরুর পর আইনজীবী ও সচেতন নাগরিকরা বহুবার আদালতে এই বলে নালিশ জানিয়েছিলেন যে, সংরক্ষিত এলাকায় প্রাসাদ নির্মাণ করে প্রেসিডেন্ট এরদোগান আইন লঙ্ঘন করছেন। কিন্তু ক্ষমতার দাপটে সেসব নালিশ তুড়ি মেরে উড়িয়ে দেন এরদোগান।

তুর্কি দৈনিক জামান জানিয়েছে, গত বছর তুরস্কের একটি আদালত প্রাসাদটি নির্মাণ কাজের ওপর স্থগিতাদেশ দিয়েছিল। কিন্তু তৎকালীন প্রধানমন্ত্রী এরদোগান আদালতের রায় চ্যালেঞ্জ করে বলেছিলেন, “তাদের ক্ষমতা থাকলে তারা এটি ভেঙে ফেলুক।”
শুধু তাই নয়, ‘স্বেত প্রাসাদের’ পাশে একটি সাংস্কৃতিক কেন্দ্র এবং আরেকটি প্রেসিডেন্ট প্রাসাদ নির্মাণ করার নকশাও চূড়ান্ত করেছিলেন ‘ইসলামপন্থি’ প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। আদালতের গতকালের রায়ের পর সেসবের ভবিষ্যত কি হবে তা পরিষ্কার নয়। অবশ্য প্রেসিডেন্টের প্রাসাদ থেকে বুধবার প্রকাশিত বিবৃতিতে আদালতের রায় প্রত্যাখ্যান করা হয়েছে।#

রেডিও তেহরান/এমআই/২৮

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here