ইরানের সঙ্গে ‘স্থায়ী সংঘাতে’ যেতে চায় ইসরাইল: ব্রিটেন - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫

ইরানের সঙ্গে ‘স্থায়ী সংঘাতে’ যেতে চায় ইসরাইল: ব্রিটেন

ইরানের সঙ্গে ‘স্থায়ী সংঘাতে’ যেতে চায় ইসরাইল: ব্রিটেন

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড
 (রেডিও তেহরান): ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, ইরানের সঙ্গে স্থায়ী সংঘাতে যেতে চায় ইসরাইল। তিনি আরো বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের কোনো সমঝোতাই মেনে নিতে পারছে না তেল আবিব।


জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা হওয়ার একদিন পর এসব কথা বলেন হ্যামন্ড। তিনি বুধবার ব্রিটিশ পার্লামেন্টে বলেন, “ইসরাইল ইরানের সঙ্গে একটি স্থায়ী সংঘাতে যেতে চায় কিন্তু আমার মনে হয় সে ধরনের পরিস্থিতি মধ্যপ্রাচ্যের স্বার্থ রক্ষা করবে না। এমনকি তাতে আমাদেরও স্বার্থ রক্ষিত হবে না।”

ভিয়েনায় অর্জিত পরমাণু সমঝোতা অনুযায়ী, সব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে ইরান তার শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করবে। তবে পাশ্চাত্যের সঙ্গে ইরানের এ সমঝোতাকে মেনে নিতে পারেনি ইসরাইল। ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু এর বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, তেল আবিব এ সমঝোতা মেনে চলতে বাধ্য নয়।

নেতানিয়াহুর এ বক্তব্যে সুর মিলিয়ে বুধবার ব্রিটিশ পার্লামেন্টে দেশটির সংসদ সদস্য ইয়ান অস্টিন বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা ইসরাইলকে ‘মারাত্মক ক্ষুব্ধ’ করেছে। তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপনি নিজেকে প্রশ্ন করুন, কী ধরনের সমঝোতা হলে তা ইসরাইল মেনে নিত? এ প্রশ্নের উত্তর হচ্ছে ইরানের সঙ্গে কোনো ধরনের সমঝোতা মেনে নিত না ইসরাইল।’ এ সমঝোতাকে ‘ঐতিহাসিক ভুল’ বলে উল্লেখ করায় ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহুরও তীব্র সমালোচনা করেন ফিলিপ হ্যামন্ড।#

রেডিও তেহরান/এমআই/১৬

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here