‘পানামা পেপার্স’: ৫০০ ভারতীয়র বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল এসআইটি - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০১৬

‘পানামা পেপার্স’: ৫০০ ভারতীয়র বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল এসআইটি

‘পানামা পেপার্স’: ৫০০ ভারতীয়র বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল এসআইটি

‘পানামা পেপার্স’: ৫০০ ভারতীয়র বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল এসআইটি
 (রেডিও তেহরান): ভারতের বিশেষ তদন্ত সংস্থা স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা এসআইটি পাঁচ শতাধিক ভারতীয় নাগরিকের বিরুদ্ধ প্রতিবেদন তৈরি করার জন্য দেশটির তিন সরকারি সংস্থাকে নির্দেশ দিয়েছে। বিদেশে বিনিয়োগের নামে কর ফাঁকি দেয়ার ঘটনায় জড়িত বলে ‘পানামা পেপার্সে’ তথ্য প্রকাশের সূত্র ধরে এ নির্দেশ দেয়া হলো। পানামা পেপার্সে যে সব খ্যাতনামা  ও প্রভাবশালী ভারতীয়দের নাম প্রকাশিত হয়েছে তাদের মধ্যে অমিতাভ বচ্চন, তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চন, কেপি সিং, ইন্ডিয়াবুলসের মালিক সমীর গেহলাউত, মুম্বইয়ের গ্যাংলর্ড হিসেবে পরিচিত পরলোকগত ইকবাল মিরচি, গৌতম আদানির ভাই বিনোদ আদানিসহ আরো অনেকে রয়েছে।



ভারত থেকে বিদেশে পাচার করা কালো টাকা খুঁজে বের করার লক্ষ্যে সুপ্রিম কোর্টের নির্দেশ এসআইটি প্রতিষ্ঠা করা হয়। এসআইটি’র ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অরিজিত প্রসাদ বলেছেন, পানামার আইন সংস্থা মোসসাক ফোনসেকার ১৫ লাখ কাগজ ফাঁস হওয়ার পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেয়া হয়েছে। এসব কাগজকে 'পানামা পেপার্স' বলা হয়ে থাকে। ভারতের অর্থনৈতিক আইন বাস্তবায়ন এবং দুর্নীতি বিরোধী বিভাগ- এনফোর্সমেন্ট ডিরক্টরেট বা ইডি, আয়কর বিভাগ এবং রাজস্ব গোয়েন্দা সংস্থাকে এ নিয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়। ভারতের মানি লন্ডারিং প্রতিরোধ করা এবং বৈদেশিক মুদ্রা সংক্রান্ত আইন বাস্তবায়নের বিষয়টি ইডি’র আওতায় রয়েছে।

বিচারপতি অরিজিত প্রসাদ বলেন, তদন্তের আগে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর যাচাই করা দরকার। ভারত সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক পদ্ধতিতে কাগজপত্র না পাওয়া পর্যন্ত সিআইটি কোনো তদন্ত শুরু করতে পারে না বলেও জানান তিনি।

কথিত পানামা পেপার্সে যে সব ভারতীয়র নাম এসেছে তাদের সম্পর্কে বিদেশ থেকে তথ্য সংগ্রহ করার জন্য অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ জানানোর এখতিয়ার সিআইটির আছে। তদন্তের প্রয়োজন আছে বলে নিশ্চিত হলেই কেবল এমন অনুরোধ করবে সিআইটি।#

রেডিও তেহরান/মূসা রেজা/৪

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here