যুক্তরাষ্ট্ররে প্রতি সৌদি আরবরে হুঁশয়িারি - rangpur news

Breaking

Breaking News

rangpur news

This is news blog site.Here have important online newspaper.if you Concert:MD.Gulam azam sarkar. E-mail:gulamazam@gmail.com Mobil:01735632338

Windows

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, ১৭ এপ্রিল, ২০১৬

যুক্তরাষ্ট্ররে প্রতি সৌদি আরবরে হুঁশয়িারি


যুক্তরাষ্ট্ররে প্রতি সৌদি আরবরে হুঁশয়িারি


নয়া দগিন্ত অনলাইন

১৭ এপ্রলি ২০১৬,রববিার, ১১:৫৪
সৌদি আরব হুঁশয়িারি দয়িছে,ে ২০০১ সালরে ১১ সপ্টেম্বেররে হামলায় তাদরে দায়ী করে র্মাকনি কংগ্রসে বলি পাস করলে যুক্তরাষ্ট্রে থাকা বলিয়িন বলিয়িন ডলার তুলে নওেয়া হব।ে খবর ডনরে।

ওবামা প্রশাসনরে র্কমর্কতা ও কংগ্রসেম্যানরে সহযোগীদরে উদ্ধৃতি করে নউিইর্য়ক টাইমসরে খবরে বলা হয়ছে,ে ‘ওবামা প্রশাসন বলিটরি উত্তরণ ঠকোতে কংগ্রসেরে সঙ্গে যোগাযোগ করছে।ে তারা চায় না বলিটি পাস হোক। কারণ এটা মত্রি সৌদি আরবরে সঙ্গে কূটনতৈকি টানাপোড়নে বাড়াতে পার।ে’


গত মাসে ওয়াশংিটন সফররে সময় সৗেদি পররাষ্ট্রমন্ত্রী আদলে আল-জুবায়রে বাদশাহ সালমানরে এমন কড়া র্বাতা র্মাকনি র্কতৃপক্ষরে কাছে পৌঁছে দনে। আদলে র্মাকনি র্কমর্কতাদরে বলনে, আপনারা এমন কছিু করবনে না যা ট্রজোররি নরিাপত্তা ও যুক্তরাষ্ট্রে থাকা ৭৫০ বলিয়িন র্মাকনি ডলার তুলে নতিে বাধ্য হয় সৌদি আরব।

নউির্ইয়ক টাইমসরে খবরে বলা হয়ছে,ে র্মাকনি র্কমর্কতারা সনিটেরদরে হুঁশয়িারি দয়িছেনে, বলিটি যদি বাস্তবায়ন করা হয়, তাহলে সৌদি আরবরে সঙ্গে কূটনতৈকি ও বাণজ্যি সঙ্কট দখো দবে।ে

৯/১১ হামলার তদন্তরে দায়ত্বিে ছলিনে দশেটরি সাবকে সনিটের বব গ্রাহাম। গত রোববার যুক্তরাষ্ট্ররে সবিএিস নউিজকে তনিি বলনে, সৌদি আরব সফরে গয়িে বারাক ওবামার উচতি হবে ওই হামলা প্রতহিত করার ব্যপারে রয়িাদরে ভূমকিা কী ছলি তার জবাব চাওয়া। চলতি মাসরেই ওবামা রয়িাদ সফর করবনে।
সৌদি আরব হুঁশিয়ারি দিয়েছে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলায় তাদের দায়ী করে মার্কিন কংগ্রেস বিল পাস করলে যুক্তরাষ্ট্রে থাকা বিলিয়ন বিলিয়ন ডলার তুলে নেওয়া হবে। খবর ডনের।
ওবামা প্রশাসনের কর্মকর্তা ও কংগ্রেসম্যানের সহযোগীদের উদ্ধৃতি করে নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ‘ওবামা প্রশাসন বিলটির উত্তরণ ঠেকাতে কংগ্রেসের সঙ্গে যোগাযোগ করেছে। তারা চায় না বিলটি পাস হোক। কারণ এটা মিত্র সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন বাড়াতে পারে।’
গত মাসে ওয়াশিংটন সফরের সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বাদশাহ সালমানের এমন কড়া বার্তা মার্কিন কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেন। আদেল মার্কিন কর্মকর্তাদের বলেন, আপনারা এমন কিছু করবেন না যা ট্রেজারির নিরাপত্তা ও যুক্তরাষ্ট্রে থাকা ৭৫০ বিলিয়ন মার্কিন ডলার তুলে নিতে বাধ্য হয় সৌদি আরব।
নিউইর্য়ক টাইমসের খবরে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তারা সিনেটরদের হুঁশিয়ারি দিয়েছেন, বিলটি যদি বাস্তবায়ন করা হয়, তাহলে সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্য সঙ্কট দেখা দেবে।
৯/১১ হামলার তদন্তের দায়িত্বে ছিলেন দেশটির সাবেক সিনেটর বব গ্রাহাম। গত রোববার যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজকে তিনি বলেন, সৌদি আরব সফরে গিয়ে বারাক ওবামার উচিত হবে ওই হামলা প্রতিহত করার ব্যপারে রিয়াদের ভূমিকা কী ছিল তার জবাব চাওয়া। চলতি মাসেরই ওবামা রিয়াদ সফর করবেন।
- See more at: http://www.dailynayadiganta.com/detail/news/110790#sthash.MCkeXREK.dpuf

কোন মন্তব্য নেই:

Post Top Ad

Responsive Ads Here